বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানা গাজীপুরের এসএম সোর্সিং

0

লিড সনদে সর্বোচ্চ নম্বর পেয়ে বিশ্বের শীর্ষস্থানীয় পরিবেশবান্ধব কারখানার স্বীকৃতি অর্জন করেছে গাজীপুরের কোনাবাড়ি এলাকার এসএম সোর্সিং পোশাক কারখানা। চার বিঘা জমির ওপর গড়ে উঠেছে এই পোশাক কারখানা। ২০১৮ সালের শেষ দিকে এই কারখানায় উৎপাদিত তৈরি পোশাক ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে রফতানি শুরু হয়।

কারখানাটিতে কাজ করেন প্রায় ৮০০ পোশাক শ্রমিক। ১১০ নম্বরের মধ্যে এসএম সোর্সিং পেয়েছে ১০৬ নম্বর। গত মঙ্গলবার (১২ ডিসেম্বর) কারখানাটি আনুষ্ঠানিকভাবে লিড সনদ পায়। এত দিন ১০৪ নম্বর নিয়ে ময়মনসিংহের গ্রিন টেক্সটাইল (ইউনিট ৪) ছিল বিশ্বের শীর্ষ পরিবেশবান্ধব কারখানা। লিড সনদের ১১০ নম্বরের মধ্যে এসএম সোর্সিং পেয়েছে ১০৬। তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর তথ্য অনুযায়ী, বিশ্বে এটিই সর্বোচ্চ নম্বর পাওয়া পরিবেশবান্ধব কারখানা।

বিজিএমইএর পক্ষ থেকে বুধবার জানানো হয়েছে, শুধু এসএম সোর্সিং ও গ্রিন টেক্সটাইল নয় বিশ্বের শীর্ষস্থানীয় পরিবেশবান্ধব ১০টি কারখানার ৯টিই এখন বাংলাদেশে।

এসএম সোর্সিং ও গ্রিন টেক্সটাইল ছাড়া বিশ্বের শীর্ষ ১০টি কারখানার তালিকায় থাকা বাংলাদেশের অপর ৭টি পরিবেশ বান্ধব কারখানা হলো— গাজীপুরের নিট এশিয়া ও ইন্টিগ্রা ড্রেসেস, নারায়ণগঞ্জের রেমি হোল্ডিংস ও ফতুল্লা অ্যাপারেলস, গাজীপুরের লিডা টেক্সটাইল অ্যান্ড ডাইং ও লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রিজ এবং মানিকগঞ্জের তারাসিমা অ্যাপারেলস।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.